loader image

অফিসে কর্মী বান্ধব কাজের পরিবেশ যে কারণে প্রয়োজন

প্রতিটা উন্নতির পিছনে ‘শ্রম’ খুব উল্লেখযোগ্য উপাদান।আর ‘শ্রমিক এবং মালিক’ এই দুইয়ের সমন্বয়ই একটা প্রতিষ্ঠানকে অনেক বড় জায়গায় নিয়ে যেতে পারে। শুধুমাত্র এর জন্য প্রয়োজন পরস্পরের প্রতি শ্রদ্ধা, আস্থা, মূল্যায়ন এবং সততা।
দিনের একটা বড় সময়ে, বিভিন্ন চ্যালেঞ্জকে মোকাবেলা করে, এক সাথে,দিনের পর দিন পার করে দেওয়ার সময়টা, প্রতিটা মানুষের জীবনের বড় একটা অংশ। তাই ‘কর্ম পরিবেশ’ স্বাস্থ্যকর না থাকলে কারো পক্ষেই সম্পূর্ণ আস্থা নিয়ে কাজে ফোকাস করা সম্ভব না।
আর কর্মপরিবেশ যে শুধু মালিক পক্ষই শ্রমিককে দিবে তা কিন্তু নয়। শ্রমিকদেরও নিজেদের মধ্যে সম্মান,সাহায্য এবং ধৈর্য ধারণের মানসিকতা গড়ে তুলতে হবে। আমাদের সবার বুঝতে হবে, আমরা সবাই বিভিন্ন সামাজিক এবং মানসিক প্রেক্ষাপট থেকে এসে, একটা অফিসে কাজ করতে আসি। সাথে যার যার ব্যক্তিগত চ্যালেঞ্জগুলো তো আছেই। তাই যেকোনো পরিস্থিতিতে নিজ থেকে অপরজনের মানসিক অবস্থা বুঝার চেষ্টাটুকু, যেকোনো সম্পর্ককে একটি সুন্দর অবস্থানে নিয়ে যেতে অনেক বেশি কার্যকর। আর এইসবের সমন্বয়েই একটা প্রতিষ্ঠান তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়।
আরেকটা বড় বিষয় হচ্ছে,সঠিক সময়ে শ্রমিকদের যথাযথ কাজের মূল্যায়ন করা অর্থাৎ প্রতিষ্ঠান থেকে, সেলারি, ইনক্রিমেন্ট, বোনাস, পদোন্নতি সহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান। সাধারণত বড় প্রতিষ্ঠান গুলোতে মানব সম্পদ পরিচালনার একটি পর্ষদ থাকলেও, চ্যালেঞ্জে পরে মাঝারি মানের প্রতিষ্ঠানগুলো। যথাযথ লোকবল এবং মনিটরিং না থাকাতে অনেক সময় তৈরি হয় বিভিন্ন ধরনের কনফিউশন। কাজের মূল্যায়ন সঠিকভাবে হয় না। প্রতিষ্ঠান মনে করে আমার কর্মচারী কাজ করছে না, আর কর্মচারীগণ ধারণা করে তাকে যথাযথ মূল্যায়ন করা হচ্ছে না। আর এই ভুল বুঝাবুঝির ফলাফল একটি প্রতিষ্ঠানের জন্য খুবই ভয়ানক পরিস্থিতি ডেকে আনতে পারে। আমার দৃষ্টিতে এটি একটি বড় ধরনের সমস্যা। যা আমিও আমার প্রতিষ্ঠান পরিচালনা করতে গিয়ে বিভিন্ন সময়ে বহুবার সম্মুখীন হয়েছি।
এই সমস্ত সমস্যার সমাধান নিয়ে আমরা পহেলা মে ‘ওয়ার্ল্ড লেবার ডে’ কে প্রতিপাদ্য করে “HR TELESCOPE” নামে একটি অ্যান্ড্রয়েড এবং ওয়েভ বেইজড সফটওয়্যার উন্মোচন করতে যাচ্ছি। আমরা আশা করছি,এটি বড় এবং মাঝারি প্রতিষ্ঠানগুলোর মানবসম্পদ সম্পর্কিত সর্বপ্রকার সমস্যার সমাধানে কার্যকর হবে। বিশেষ এই দিনে আমরা একটি নিবন্ধনের ব্যবস্থা করেছি। যে সমস্ত প্রতিষ্ঠান এই নিবন্ধনে অংশগ্রহণ করবে, তাদের জন্য সফটওয়্যারটির দুইটি ভার্সনই আমরা নির্দিষ্ট সময়ের জন্য উন্মুক্ত করে দিব।নিম্মুক্ত লিংকে নিবন্ধিত হয়ে যেকোনো প্রতিষ্ঠান এই সুযোগটি নিতে পারেন।
প্রতিটি প্রতিষ্ঠানের কাজের পরিবেশ গড়ে উঠুক। কর্মী এবং প্রতিষ্ঠান উভয়ই পরস্পরের হাত শক্ত করে ধরে নিয়ে চলুক নির্দিষ্ট গন্তব্যের লক্ষ্যে। একজন মানুষ, একটি পরিবার তথা সমাজ এবং সর্বোপরি দেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাক। এই মহান মে দিবসে সবাইকে E -Tracker solution পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।
সাখাওয়াত রনি
ম্যানেজিং ডিরেক্টর
ই-ট্রেকার সলিউশন।

Share it with your FRIENDS!!!

5 thoughts on “অফিসে কর্মী বান্ধব কাজের পরিবেশ যে কারণে প্রয়োজন”

  1. The Beatles – легендарная британская рок-группа, сформированная в 1960 году в Ливерпуле. Их музыка стала символом эпохи и оказала огромное влияние на мировую культуру. Среди их лучших песен: “Hey Jude”, “Let It Be”, “Yesterday”, “Come Together”, “Here Comes the Sun”, “A Day in the Life”, “Something”, “Eleanor Rigby” и многие другие. Их творчество отличается мелодичностью, глубиной текстов и экспериментами в звуке, что сделало их одной из самых влиятельных групп в истории музыки. Музыка 2024 года слушать онлайн и скачать бесплатно mp3.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *