loader image

হ্যাকার প্রতিরোধে ইমেইল ব্যবহারে চাই সতর্কতা

অনলাইনে হ্যাকারদের হাত থেকে রক্ষা পাওয়া বড়ই কঠিন। সব জায়গায় জাল পেতে রেখেছে তারা। প্রযুক্তি যতই উন্নত হোক না কেন- সাইবার অপরাধীরা ঠিকই নিজেদের পথ বের করে নিচ্ছে। মেইল এবং সোশ্যাল মিডিয়া এদের সবচেয়ে বড় জায়গা। যেখানে বিভিন্নভাবে ম্যালওয়্যার ছড়িয়ে দেয়। এরপর ব্যবহারকারীর ডিভাইসের নিয়ন্ত্রণে নিয়ে বিভিন্নভাবে তাদের বিপদে ফেলে।

সাইবার অপরাধীরা সাধারণ মানুষকে ‘টার্গেট’ করার জন্য একের পর এক কৌশল বের করে ফেলছে। প্রযুক্তির সাহায্যে প্রতারকরা প্রথমেই টার্গেটের তথ্য হাতিয়ে নেয়। তারপর তাঁদের কাছ থেকে অর্থ চুরি করে,একে ‘ফিশিং’ বলা হয়। ফিশিং হল এক ধরনের সাইবার আক্রমণ। যেখানে হ্যাকাররা গ্রাহকের ব্যক্তিগত তথ্য যেমন ব্যক্তিগত ব্যাঙ্কের বিশদ বিবরণ, ডেবিট কার্ডের নম্বর, পিন বা পাসওয়ার্ড হাতিয়ে নেয়।

আমাদের ব্যবহৃত মেইলেও থাকতে পারে হ্যাকারদের ফাঁদ। কারণ হ্যাকাররা ফিশিং আক্রমণের জন্য অনেক সময় মেইলের আশ্রয় নেয়। তবে খুব সহজেই ভুয়া মেইল চিহ্নিত বা হ্যাকারদের ফাঁদ বুঝতে নিচের কয়েকটি ধাপ অনুসরণ করুন। যেমন- কথা বলার ভঙ্গিতে কোনো রকম অস্বাভাবিকতা থাকলে, ব্যাকরণগত ভুল বা বানান ভুল, ইমেইল ঠিকানা, লিঙ্ক এবং ডোমেইন নামে থাকা ভুল, কোনো রকম হুমকি বা জরুরি বলে দাবি করা মেইল দেখলে সতর্ক হোন।

এসব মেইলে আপনার কাছে কোনো পাসওয়ার্ড, পিন নম্বর, ইউজার আইডি বা কোনো স্পর্শকাতর বা গোপন তথ্য চাওয়া হতে পারে। এজন্য মেইলে এ ধরনের জরুরি বার্তা কখনোই কাউকে দেওয়া উচিত হয়। যদি কোনোভাবে আপনার ই-মেইলের অ্যাক্সেস হ্যাকার পেয়ে থাকে তাহলে  বড় ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

কোনো ইমেইলে ভেরিফায়েড ইওর অ্যাকাউন্ট বা লগইন লেখা থাকলে সেসব লিঙ্কে ক্লিক করবেন না। পরিবর্তে, সর্বদা একটি নতুন উইন্ডো খুলতে হবে এবং যে কোনো অ্যাকাউন্টে লগ ইন করতে ইনস্টিটিউটের অফিসিয়াল হোম পেজ ব্যবহার করাই উত্তম।

এছাড়া কখনোই অজানা বা সন্দেহজনক কোনো মেইলে আসা লিঙ্কে ক্লিক করবেন না। এমন কোনো লিঙ্কে ক্লিক করলে বা স্প্যাম মেইলের উত্তর দিলে যে কোনো ব্যক্তির ইমেইল আইডি শনাক্ত করে ফেলতে পারে হ্যাকাররা। কাজেই সতর্ক থাকার বিকল্প পথ নেই।

লেখক, হাসান মাহমুদ সালাহ
পিপল এন্ড মিডিয়া সম্পাদক
ই ট্র্যাকার সলিউশন

Share it with your FRIENDS!!!

3 thoughts on “হ্যাকার প্রতিরোধে ইমেইল ব্যবহারে চাই সতর্কতা”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *